বানর ও একটি কলম


এক ব্যক্তি খুব সুন্দর একটি কলম দিয়ে কিছু লিখছিল। দূর থেকে গাছে বসে তা লক্ষ করছিল একটি বানর। বানরের মনে ইচ্ছা জাগলো যে সেও লোকটির মতো লিখবে। যেই ভাবা সেই কাজ। লোকটার হাত থেকে কলমটি ছো মেরে নিয়ে গেলো বানর।

Cartoon Character Monkey hanging 28x16

তারপর সে ছুটে চলেছে এক ডাল থেকে আরেক ডালে। কলম হাতে পেয়ে বানরের তো আর তর সইছেনা। সে ভাবল কোন নির্জন এক স্থানে যেয়ে লেখা উচিৎ।

খানিকবাদে এমন একটা জায়গাও পেয়ে গেল বানর। কিন্তু লিখতে যেয়েই বিপত্তি বাধল! কিসে লিখবে সে? বড্ড ঝামেলা তো! বানরের মনে পড়ল সাদা রঙের কিছু একটা জিনিষের উপর লোকটি লিখছিল। বানরটি ভাবল ওই জিনিষটাও নিয়ে আসতে হবে।

আবারও বানর চলছে। এক ডাল থেকে আরেক ডালে। গন্তব্যস্থলে পৌছে তো বানর মহা খুশী! সে দেখলো লোকটি সাদা ওই বস্তুটি ফেলে চলে গেছে! এবার খাতা নিয়ে আবারও ফিরে চলল সে। এবার বানরের কাছে খাতা-কলম দুটোই আছে! এবার আর তাকে পায় কে!

দেরী না করে বানর এক পুকুর পাড়ে বসে লেখা শুরু করলো। কিন্তু এ কী! কিছুতেই যে কালি বের হচ্ছেনা! আসলে হয়েছে কি বোকা বানর উল্টো করে কলম ধরে লিখছে। কিন্তু বানর তো আর তা বুঝতে পারছে না। সে কলম উল্টো করেই ঝাঁকাতে লাগলো। একসময় কালি বের হয়ে বানরের গায়ে এসে লাগলো। এতো ভারী জ্বালা! রাগের চোটে বানর খাতা কলম নদীতে ছুড়ে ফেলে দিলো।

মুল কথা: ব্যবহার না জানলে কোন বস্তু থাকার চাইতে না থাকাই শ্রেয়।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s